কমলগঞ্জের শওকত চৌ: জাসাস জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক সম্পাদক নির্বাচিত

লাইক দিন ও শেয়ার করুন
নিউজ ডেস্ক :: মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ২নং পতনউষার ইউনিয়নের পতনউষার গ্রামের মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান তরিকুর রশীদ চৌধুরী (শওকত) গত ২৭ নভেম্বর জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্কা জাসাস জাতীয় নির্বাহী কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন । বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান এবং মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর (১৭১ ) সদস্য বিশিষ্ট কমিটি অনুমোদন করেন । অনুমোদিত কমিটির সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ মামুন এবং সাধারণ সম্পাদক জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেতা হেলাল খান ।
তরিকুর রশীদ চৌধুরী শওকত এর বাবা সদ্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন চৌধরী। শওকত চৌধুরী ১৯৮৯ সালে রাজনীতিতে যোগদান করেন পতনঊষার উচ্চ বিদ্যালয়ের ৯ ম শ্রেণীতে থাকা অবস্থায় । শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ১৯ দফা আদর্শ বাস্তবায়নের লক্ষে এবং পারিবারিক রাজনৈতিক সম্পৃক্ততার ফলে ছাত্রদলের রাজনীতির সাথে জড়িত হন। তাহার বড় ভাই, পতনউষার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সেলিম চৌধুরী।
শওকত চৌধুরীর চাচা
পতনঊষার ইউনিয়ন পরিষদের বার বার নির্বাচিত চেয়ারম্যান মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক ইলিয়াসুর রহমান চৌধুরী।
 
শওকত চৌধুরী পতনউষার ইউনিয়ন ছাত্রদলের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং ১৯৯৩-৯৬ সালে সিলেট কমার্স কলেজ ছাত্রদলের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন এ ছাড়াও তিনি ১৯৯৩-সালে দেশে অবস্তান কালে ছাত্র সংসদের জি এস প্রার্থী ছিলেন, পরে তিনি যুক্তরাজ্যে চলে যান সেখানে ২০০৮ সালে যুক্তরাজ্য জাসাসের সহ সভাপতি নির্বাচিত হন। বর্তমানে তিনি নবগঠিত যুক্তরাজ্য বিএনপির কার্য নির্বাহী কমিটির সদস্য এবং যুক্তরাজ্য জাসাসের সিনিয়র সহ সভাপতির দায়িত্ব পালন করছেন । তার আগে শওকত চৌধুরী যুক্তরাজ্য বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদকের পদেও ছিলেন ।
শওকত চৌধুরী তিনি ছাড়াও আরো দুই ভাই ও এক বোন রয়েছেন । পরিবারের মধ্যে তিনি সবার ছোট।শওকত চৌধুরী বাংলাদেশ থেকে বি কম অনার্স এম কম একাউন্টিং এবং পরবর্তীতে যুক্তরাজ্য থেকে এম বি এ ( ফিনান্স) ডিগ্রি অর্জন করেন । লন্ডনের অন্যতম একাউন্টেনট ফার্ম এইচ এন এইচ ফার্মের পরিচালক । তিনি স্থায়ীভাবে যুক্তরাজ্যে পরিবারের সবাইকে নিয়ে বসবাস করছেন। শওকত চৌধুরী কমলগঞ্জের অন্যতম চ্যারিটি সংগঠন বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন চৌধুরী কললান ট্রাস্টের ট্রাস্টি , শাপলা সবুজ সংঘের সাবেক সভাপতি, রোটারী ক্লাব অব টাওয়ার ব্রিজের সাবেক সভাপতি , মৌলভীবাজার এইড ইউ কের সহ সভাপতি, ভয়েজ অব মৌলভীবাজারের শিক্ষা সম্পাদকের দায়িত্ব পালন করছেন ।
তিনি স্থানীয় সাংবাদিকদের সাথে আলাপকালে দেশ এবং দেশের বাইরে অবস্থানকারী বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ও সহযোগী সংগঠনের সহসর্বস্তরে অভিনন্দন জ্ঞাপন করেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *