কুলাউড়ায় স্মার্ট কার্ডে ভুলের ছড়াছড়ি

লাইক দিন ও শেয়ার করুন

সালাউদ্দিন:- সারাদেশে স্মার্ট কার্ড বিতরণ এর ধারাবাহিকতায় শুরু হয়েছে কুলাউড়া উপজেলার পৃথিমপাশা এবং কর্মধা ইউনিয়ন এ স্মার্ট কার্ড বিতরণ। কার্ড নেওয়ার সময় ১০ আঙুলের ছাপ ও চোখের আইরিশ স্ক্যান করা হচ্ছে। কিন্তু স্মার্ট কার্ডে রয়েছে ভুলের ছড়াছড়ি।
পৃথিমপাশা ইউনিয়নের ঘড়ঁগাও গ্রামের স্মার্ট কার্ডে পৃথিমপাশা বানান রয়েছে দুইভাবে।সেখানে ভূল বানান হয়ে প্রিন্ট হয়েছে প্রিথিম পাশা এবং শুদ্ধ বানান হল পৃথিমপাশা। কিন্তু একই গ্রামের কার্ডে গ্রামের নাম একবার ভূল এবং একবার শুদ্ধ হয়ে প্রিন্ট হয়েছে।গ্রামের নাম ঘড়গাঁও এর পরিবর্তে রয়েছে ঘরের গাও।

কর্মধা ইউনিয়নের কর্মধা গ্রামের শিপন দেবের স্মার্ট কার্ডে জন্ম তারিখ ০৮ সেপ্টেম্বর এর পরিবর্তে রয়েছে ০8 সেপ্টেম্বর।
পৃথীমপাশা ইউনিয়নের মোঃ রায়েছ আহমদের কার্ডে ইংরেজি নামের বানান Md Rayes Ahmed এর পরিবর্তে রয়েছে Md Rayss Ahmed.
কর্মধা ইউনিয়নের হাসিমপুর গ্রামের সুজিতা রাণী দেবের কার্ডে পিতার নাম বিনয় চন্দ্র দেবের পরিবর্তে রয়েছে বিনয় রাণী দেব।
পৃথীমপাশা ইউনিয়নের মোঃ তোফায়েল আহমদের কার্ডের ঠিকানায় ময়না কারী সাহেবের বাড়ির পরিবর্তে রয়েছে ময়না কারী সাহেবের বারী।
এছাড়াও মৌলভীবাজার এর সকল স্মার্ট কার্ডে শুদ্ধ বানান Moulvibazar এর পরিবর্তে Maulvibazar রয়েছে।


উপজেলা নির্বাচন কমিশন অফিস সুত্রে যানা যায়, যাদের কার্ডে ভুল দেখা দিয়েছে তারা নির্ধারিত হারে ব্যাংক মারফত ফি আদায় করে সংশোধন করতে পারবে।
উল্লেখ্য যে,২২ ধরনের সেবা পাওয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র কাজে লাগবে। আয়করদাতা শনাক্তকরণ নম্বর পাওয়া, শেয়ার আবেদন ও বিও হিসাব খোলা, ড্রাইভিং লাইসেন্স করা ও নবায়ন, ট্রেড লাইসেন্স করা, পাসপোর্ট করা ও নবায়ন, যানবাহন রেজিস্ট্রেশন, চাকরির আবেদন, বিমা স্কিমে অংশগ্রহণ, স্থাবর সম্পত্তি ক্রয়-বিক্রয়, বিয়ে ও তালাক রেজিস্ট্রেশন, ব্যাংক হিসাব খোলা, নির্বাচনে ভোটার শনাক্তকরণ, ব্যাংকঋণ, গ্যাস-পানি-বিদ্যুতের সংযোগ, সরকারি বিভিন্ন ভাতা উত্তোলন, টেলিফোন ও মোবাইলের সংযোগ, সরকারি ভর্তুকি, সাহায্য ও সহায়তা, ই-টিকেটিং, শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি, আসামি ও অপরাধী শনাক্তকরণ, বিজনেস আইডেনটিফিকেশন নম্বর পাওয়া ও সিকিউরড ওয়েব লগে ইন করার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্রের নম্বর লাগবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *